বিতর্কিত ভিএআর প্রযুক্তি নিয়ে কোচদের বৈঠক

বিতর্কিত ভিএআর প্রযুক্তি নিয়ে কোচদের বৈঠক

আসন্ন রাশিয়া বিশ্বকাপে ভিডিও এসিসটেন্ট রেফারী (ভিএআর) প্রযুক্তি চালু করার ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে সোচিতে একত্রিত হয়েছেন বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর কোচবৃন্দ। বিতর্কিত ভিএআর প্রযুক্তি ব্যবহার নিয়ে অংশগ্রহণকারী ৩২টি দেশের মধ্যে এখনো কোন সিদ্ধান্ত হয়নি।
বিতর্কিত ভিএআর প্রযুক্তি নিয়ে কোচদের বৈঠকইউয়েফা সভাপতি আলেস্কান্দার সেফারিন বলেছেন, আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লীগে এই প্রযুক্তি ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা। কারণ এখনো কেউ এই প্রযুক্তি ব্যবহারের সঠিক সুফলটাই জানেনা। কিন্তু বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা বিশেষ করে গোল ও পেনাল্টি সিদ্ধান্তের জন্য কার্যকরী এই প্রযুক্তি ব্যবহারের ব্যাপারে প্রথম থেকেই বেশ জোর দিয়ে আসছে। ফিফা সভাপাতি গিয়ান্নি ইনফানতিনো চলতি মাসের শুরুতে বলেছিলেন, ভিএআর সম্পর্কে আমি প্রথমে বেশ সন্দেহে ছিলাম। কিন্তু পরবর্তীতে পরিসংখ্যানে দেখা গেছে এটার ৯৯ শতাংশই সঠিক।

আগামী শনিবার জুরিখে ইন্টারন্যাশনাল ফুটবল এসোসিয়েশন বোর্ড (আইএফএবি) এর সভায় সিদ্ধান্ত হবে বিশ্বকাপে প্রথমবারের মত এই প্রযুক্তি ব্যবহৃত হবে কিনা। এর অর্থ হচ্ছে দু’দিনব্যাপী সোচিতে দলগুলোর কোচদের আলোচনা থেকে বেরিয়ে আসা সমাধান আদৌ এখানে যুক্তিযুক্ত কিনা তা নিয়ে সন্দেহ থেকেই যায়। ইতোমধ্যেই বেশ কয়েকটি শীর্ষ সারির ইউরোপীয়ান লীগে এই প্রযুক্তি ব্যবহার শুরু হয়েছে এবং সেখানে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে। বিশেষ করে ইংল্যান্ড ও ইতালিতে বিষয়টি নিয়ে বেশ বিতর্ক শুরু হয়েছে।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment